ভারতীয় হিমালয়ে (সিকিম) আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭৪, অনেকে নিখোঁজ

🔴 নিজস্ব প্রতিনিধি: সিকিমের প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের হিমালয়ের একটি ফেটে যাওয়া হিমবাহের হ্রদ দ্বারা সৃষ্ট আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা সোমবার বেড়ে 74-এ দাঁড়িয়েছে, দুর্যোগের কয়েক দিন পরেও 101 জন এখনও নিখোঁজ রয়েছে।

sikkim


  উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম-এ কয়েকদিনের প্রবল বৃষ্টির পর, লোহনাক হ্রদ থেকে প্রবাহিত জল সরু নদী উপত্যকায় প্রবাহিত হয়েছিল, একটি বাঁধের ক্ষতি করে এবং রাজ্যের রাজধানী থেকে প্রায় 50 কিলোমিটার (30 মাইল) দক্ষিণে এবং রাংপো শহরে গ্রামগুলিতে ধ্বংসযজ্ঞ চালায়। . . গ্যাংটক। সিকিমের মুখ্য সচিব, বিজয় ভূষণ পাঠক, একজন শীর্ষ আমলা,  বলেছেন যে উদ্ধারকারীরা রাজ্যে 25টি মৃতদেহ খুঁজে পেয়েছে এবং প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গে আটজন সৈন্যের মৃতদেহ পাওয়া গেছে।

  তিনি বলেন, হিমালয়ে চরম আবহাওয়ার কারণে সৃষ্ট সর্বশেষ সিরিজের প্রাকৃতিক দুর্যোগে এখনও 101 জন নিখোঁজ রয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিখোঁজদের মধ্যে ১৪ জন সেনা সদস্য রয়েছেন। ক্ষতিগ্রস্থ রাস্তা, দুর্বল সংযোগ এবং খারাপ আবহাওয়ার কারণে বেঁচে যাওয়া ব্যক্তিদের সন্ধান বাধাগ্রস্ত হয়েছে এবং বাসিন্দারা 50 বছরেরও বেশি সময়ের মধ্যে প্রত্যন্ত অঞ্চলের সবচেয়ে খারাপ বিপর্যয়ের পরে কাদা এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করতে লড়াই করেছে।
   পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার প্রধান আধিকারিক পারভীন শামা জানিয়েছেন, ওই এলাকায় ৪১টি মৃতদেহ পাওয়া গেছে।

  নেপাল, ভুটান এবং চীনের মধ্যবর্তী পাহাড়ে অবস্থিত 650,000 জন বৌদ্ধ রাজ্য সিকিমে অক্টোবরের প্রথম পাঁচ দিনে 101 মিমি (চার ইঞ্চি) বৃষ্টি হয়েছে, যা স্বাভাবিক পরিমাণের দ্বিগুণেরও বেশি। 1968 সালের অক্টোবরে, সিকিমে বন্যায় প্রায় 1,000 লোক মারা যায়।

  রংপোর একজন 43 বছর বয়সী অভিবাসী শ্রমিক মুকেশ কুমার বর্ণনা করেছেন যে কীভাবে তিনি এবং তার প্রতিবেশীরা বন্যার আগে পালাতে মাত্র 10 মিনিট সময় পেয়েছিলেন। "আমরা যদি দুই মিনিটের মধ্যে না চলে যেতাম, আমরা ডুবে যেতাম," কুমার তার অ্যাপার্টমেন্টে কাদা এবং ধ্বংসাবশেষের দিকে তাকিয়ে বলেছিলেন।
sikkimflood


  বাসিন্দারা  বলেছেন যে অনেক লোক যাদের অ্যাপার্টমেন্ট নিচতলায় ছিল তারা বেঁচে থাকতে পারেনি।
   বৈজু শর্মা, 45, যিনি একটি আসবাবপত্রের দোকান চালাতেন, দুর্যোগের পরে মোকাবিলা করেছিলেন।
  "আপনি যেখানে দাঁড়িয়ে আছেন সেটি আগের থেকে 15 ফুট (4.5 মিটার) বেশি। আপনি তার বাড়ির উপরে দাঁড়িয়ে আছেন," শর্মা তার প্রতিবেশীর দিকে ইঙ্গিত করে বলেন। সরকারি কর্মকর্তারা বলেছেন যে উত্তর সিকিমের প্রত্যন্ত অঞ্চলে আটকে পড়া প্রায় 2,000 পর্যটক নিরাপদ এবং রাজ্য কর্মকর্তা এবং সেনাবাহিনী তাদের পরিবারের সাথে যোগাযোগ করার জন্য তাদের খাদ্য ও যোগাযোগের সরঞ্জাম দিয়েছে।
  

Post a Comment

নবীনতর পূর্বতন